Friday, April 28, 2017

একটু একটু করে হলেও বদলাচ্ছে

১০৩ জ্বর ছিলো সেদিন । ভাবলাম আজকে ক্লাসে না যাওয়াটাই ভালো হবে । পরক্ষনেই মনে পড়লো সেদিন ড্যাটা কমিউনিক্যাশন কোর্সের ভাইভা নিবেন স্যার । স্যার কে জানালাম , স্যার বললেন , I've nothing to do . আসো ভাইভা দিয়ে যাও , ১০৩ এইটা কোনো জ্বর হলো ? না আসলে এবসেন্ট দিয়ে দিবো । বের হয়ে পড়লাম বাসা থেকে ভার্সিটির উদ্দেশ্যে । ঢাকা সিটির উন্নয়নের কারনে জ্যাম আমাদের ছাড়তেই চায় না , তার সাথে আছে এই বৈশাখের ভ্যাঁপসা গরম । জ্যামে বসে বসে ভাবছি এখন একটা কোক বা আইসক্রিম কিনে নিয়ে আসতে পারলে ভালো হতো । কলাবাগান থেকে ঠিকানা বাসে উঠলাম ।
জ্যামে বসে বাসের জানলা দিয়ে বাইরে তাকিয়ে আছি , দেখলাম একটা বাচ্চা মেয়ে ৭/৮ বছর হবে বোধহয় বাবা-মায়ের সাথে দাঁড়িয়ে একটা আইসক্রিম খাচ্ছে । আইসক্রিম প্রায় শেষ , বাবা-মায়ের হয়তো খুব তাড়া ছিলো তাই মা মেয়েকে বারবার বলছিলো তাড়াতাড়ি আইসক্রিম শেষ করো । মেয়েটা বাকি আইস্ক্রিমটুকু পাশেই একটু দূরে ফেলে দিলো । সাথে সাথে কোথা থেকে যেন মেয়েটির সমবয়সী আরেকটি ছেলে এসে সেই আইস্ক্রিমটির বাকি অংশ তুলে খাওয়া শুরু করলো । মেয়েটি তাকিয়ে আছে ছেলেটির দিকে । জীবনের কঠিন বাস্তবতার এরকম উৎকৃষ্ট প্রমান এইভাবে চোখের সামনে দেখবো ঘুণাক্ষরেও ভাবিনি । ঘটনার এখানেই শেষ নয় , হয়তো শেষ হতে পারতো এখানেই ।
কিছুক্ষন বাদেই দেখলাম মেয়েটির বাবা আরেকটি একই রকম আইসক্রিম কিনে নিয়ে এনে তার মেয়েটির হাতে দিলো , না তার মেয়ের জন্য নয় । মেয়েটিকে দিয়ে বললো ওই ছেলেটিকে সেই আইস্ক্রিমটি দিয়ে আসতে । মেয়েটি আইস্ক্রিমটি ছেলেটার হাতে তুলে দিলো । বাঁ হাতে কুঁড়িয়ে পাওয়া আইসক্রিম আর ডান হাতে নতুন পাওয়া আইস্ক্রিমটি ধরে বিস্ময়ের সঙ্গে ছেলেটি সেই পরিবারটিকে রাস্তা ধরে দূরে চলে যেতে দেখছে ।
সমাজ বদলাচ্ছে , একটু একটু করে হলেও বদলাচ্ছে ।

No comments:

Post a Comment