Saturday, December 10, 2016

সুন্দরভাবে গুছিয়ে কথা বলা

সাফল্যের পূর্বশর্ত হচ্ছে নিজেকে মেলে ধরা বা আত্মপ্রকাশ। নিজেকে প্রকাশ করার পূর্বশর্ত হচ্ছে কার্যকর কথা বলা এবং কার্যকর কথা বলার পূর্বশর্ত হল পর্যাপ্ত অনুশীলন।

একটি কথা আমার সবসময় মনে হয় আমাদের এই সমাজে আপনাকে টিকে থাকতে হলে অবশ্যই ভালো ভাবে কথা বলতে জানতে হবে । সঠিকভাবে মানুষের সাথে গুছিয়ে কথা বলতে পারা একটি বড় গুন । কিছু কিছু মানুষের এই অসাধারন গুনটি জন্মের পরপরই পেয়ে থাকেন । তবে বেশীরভাগ মানুষ এইগুনটি একসময় রপ্ত করে নিতে শিখেন ।

স্বভাবতই আমরা আমাদের নিজের অভ্যাস ধরে রাখতে চাই ।  অভ্যাস ধরে রাখার ব্যাপারে আমাদেরকে এখন শিথিল হবার সময় এসেছে । এখনকার কর্পোরেট জগতে আপনাকে টিকে থাকতে হলে কথা বলা জানতে হবে গুছিয়ে । নতুবা অন্য একজন বাকপটু আপনার জায়গা দখল করে নিবে । এখন ভাবনা আপনার আপনি নিজেকে কোথায় দেখতে চান । আজকে আপনি ফাঁকি দিয়ে গেলে সেই ফাঁকিতে আপনাকে নিজে থেকেই একদিন পড়তে হবে । এখন সময় এসেছে কথা বলার , আপনারা মনের ভাবটি আশেপাশের সবার সাথে ফুটিয়ে তোলার । মনে রাখবেন আপনি আপনার নিজের হিরো ।

কথা বলার সময় নিজের মধ্যে কোনো জড়তা রাখা যাবে না । কথা বলার সময় নিজেকে বড় ভাবতে হবে । কথা বলার সময় যদি কখনো নিজেকে এমন মনে হয় যে আপনি ভায় পাচ্ছেন , তাহলে ভেবে নিবেন আপনি যার সাথে কথা বলছেন তিনি আপনার চেয়ে বেশি ভয় পাচ্ছেন , তিনি আপনার থেকেও বেশি নার্ভাস হচ্ছেন। আপনি হয়তো কিছু কিছু বিষয়ে তার চেয়েও বেশি জানেন । আপনাকে দিয়েই হবে , নিজের মধ্যে কনফিডেন্স আনতে হবে । কথা না বলে এই যুগে সামনে এগিয়ে যাওয়ার অন্য কোনো রাস্তা খোলা নেই । তাই আপনাকে অবশ্যই কথা বলতে হবে এবং সেটা গুছিয়ে ।


সুন্দর করে গুছিয়ে কথা বলার কিছু উপায়  ঃ

১) এইটা ঠিক যে সবাই সুন্দর করে কথা গুছিয়ে কথা বলতে পারে না.এক্ষত্রে আপনি বেশি বেশি করে উপন্যাস আর কবিতার বই পড়বেন.পুরানো দিনের ভারতীয় বাংলা মুভি গুলো দেখতে পারেন,ওরা অনেক গুছিয়ে কথা বলে.তারপর আপনি যে কথাগুলো বলবেন তা আগেই মনে মনে সাজিয়ে তুলুন.তারপর বন্ধুর সাথে বলুন.চেষ্টা করুন গল্প বলতে, দেখবেন আস্তে আস্তে হয়ে যাচ্ছে ।

২) আমার মনে হয় ভালো উচ্চারণের জন্য কবিতা পড়তে পারেন | গুছিয়ে কথা বলার জন্য বেশি করে কথা বলুন বন্ধুদের সাথে ।

৩) কথা বলা একটা আর্ট। যা বলতে চান তা বলার আগে সব সময় মনে গুছিয়ে নেবেন! বলার পর ভাববেন না কি বললাম! বলার আগেই ভাববেন। যারা সুন্দর করে কথা বলে তাদের দেখবেন কিভাবে বলে। কিভাবে শব্দ চয়ন করে। আর উচ্চারণে সমস্যা থাকলে খবর শুনতে পারেন। শুদ্ধ উচ্চারনে কথা বলতে পারলে ভাল। আর আঞ্চলিকতা থাকলে তা নিয়ে ভাবার কিছু নাই। sidney sheldon এর বইয়ে পড়েছিলাম dialect যে জানে তার ভাষাসম্পর্কে জানা বেশি থাকে। অর্থাৎ সে তার মাতৃভাষার প্রমিত উচ্চারনের বাইরেও ভাষার আরেকটা form জানে! বাংলা একাডেমীর খুব সম্ভবত প্রমিত উচ্চারন নিয়ে বই আছে। তা পড়তে পারেন!

৪) স্পীচ থেরাপী নিতে পারেন। আপনার ধৈর্য্য ও চেষ্টা থাকলে একদম সহজে এটা সম্ভব। বঙ্গবন্ধু মেডিকেল, ঢাকা মেডিকেল, মিটফোর্ড মেডিকেলে খুব কম খরচে (সর্বোচ্য ১০০০-১২০০ টাকা) করানো হয় । এছাড়া অনেক উন্নমানের প্রাইভেট মেডিকেলে পাবেন।

৫) বই অনেকেই তো পড়ে কিন্তু সবাই কি সুন্দরভাবে কথা বলতে পারে? একবার ভেবে দেখুন তো? সুন্দর করে কথা বলা টা মানুষের একটি বৈশিষ্ট্য যা আয়ত্ত করা যায় প্রশিক্ষণ মানে অনেক অনেক কথা বলে। আপনি ভালো ভাবে উপযুক্ত শব্দের ব্যাবহারে মানুষের সাথে কথা বলতে থাকেন। একসময় দেখবেন আপনিও সুন্দর ভাবে কথা বলতে পারছেন।

৬) আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলা শুরু করুন ।

৭) সবাই গুছিয়ে কথা বলতে পারে না ,  অনেক মানুষ কে এ দেখবেন খুব সুন্দর করে গুছিয়ে কথা বলছে... কারো কারো এটা জন্মগত প্রতিভা, আবার এমন অনেক কে ই আমি দেখেছি যে তারা আগে গুছিয়ে কথা বলতে পারত না কিন্তু একটা নিদৃষ্টি পরিবেশে চলতে চলতে তারা ও এখন শিখে গেছে যে কিভাবে গুছিয়ে কথা বলতে হয়  । যে কথা গুলো বলবেন তার শৃঙ্খলা মনের ভিতর আগে থেকেই তৈরী করুন তারপর বলুন... আর যদি না পারেন তবে শুনুন যে অন্যরা কিভাবে বলে... কোনো একজন ভালো বক্তাকে অনুসরণ করুন আর নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরী করুন... আর বেশি বেশি কথা বলার অভ্যাস করুন, বেশি কথা বলতে গিয়ে আবার অপ্রাসঙ্গিক কথা না বলা ই শ্রেয় ।

৮) ভালো বক্তা হতে চাইলে ভালো শ্রোতা হতে হয় ।  তাই মনোযোগ দিয়ে অন্যের কথা শুনুন  ।  আর ভালো যে কোন লেখকের বই পড়তে পারেন  ।

৯) প্র্যাক্টিস করুন সেটা আয়নার সামনে, বন্ধুদের সাথে, প্রিয়জনদের সাথে যেভাবেই হোক, পাশাপাশি একটা বিষয় মাথায় রাখা উচিৎ, যা নিয়ে কথা বলবেন তা যেন আপনার গুছানো থাকে, তাহলেই হয়ত সম্ভব।

১০) সুন্দর করে গুছিয়ে কথা বলতে চাইলে এর জন্য ললিত কলা একাডেমী তে ভর্তি হতে পারেন. এখানে ভাষা শেখা এবং কবিতা শিখানো হয় তাতে সুন্দর ভাবে কথা বলা শিখা হয় ।

১১) জানা নেই তবে দেশী অনেক গল্প,উপন্যাস বা কবিতা বই গুলো পড়তে পারেন যা আপনাকে গুছিয়ে কথা বলার ক্ষেত্রে অনেক তা ই সাহায্য করবে এবং আপনাকে করতে তুলবে অনেক বেশি আত্মবিশ্বাসী ।


তাহলে আজ থেকেই শুরু হোক কথা বলা , আজ থেকেই শুরু হোক সামনে এগিয়ে যাওয়া ।  শুধু কাজ করেই সফল হওয়া যাবে না , আপনার কাজটিকে সবার সামনে সুন্দরভাবে প্রকাশ করতে পারলে তবেই সেটাকে প্রকৃত
সফলতা বলা যাবে ।

সুন্দর হোক আপনার কথা বলা । আপনার মুগ্ধতা ছড়িয়ে দিন চারদিকে । শুভকামনা । 

4 comments: